1. admin@dailynewspaper71.com : admin :
  2. news@dailynewspaper71.com : news :
বুধবার, ২২ মে ২০২৪, ০৪:৪৮ পূর্বাহ্ন
শিরোনাম :
মোবাইল কোর্টের মাধ্যমে অবৈধ গ্যাস সংযোগ উচ্ছেদ অভিযান। জোবিঅ-সোনারগাঁও। সোনারগাঁয়ে অ্যাম্বুলেন্স থেকে ৬০ হাজার পিস ইয়াবা উদ্ধার আটক ১। জল্পনা কল্পনা অবসান ঘটিয়ে চতুর্থমুখী মিল্টন সমাদ্দার ডিবির হাতে গ্রেফতার। সোনারগাঁ উপজেলা পরিষদ নির্বাচনকে সামনে রেখে কালামের সমর্থনে ডা: বিরু! নগদ ৪৯,০০,০০০/- জাল টাকা সহ ০২(দুই) জন আসামী গ্রেফতার! বন্দরে ভোটারদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে উপজেলা চেয়ারম্যান প্রার্থী মাকসুদ হোসেন! আপনাদের একাত্মতা ও স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ আমাদেরকে বিজয়ী করবে: মাহমুদুল হাসান শুভ! নারায়ণগঞ্জ সোনারগাঁ এসি ল্যান্ডের গাড়ির চাপায় ব্যবসায়ী নিহত! নির্বাচনের মাঠে থাকার ঘোষণা মাকসুদ হোসেনের। সোনারগাঁয়ে ১৮ কোটি টাকার সড়ক উন্নয়ন কাজের কয়েকটি প্রকল্পের উদ্বোধন
নোটিশঃ
নিয়মিত পত্রিকা পড়ুন বিজ্ঞাপন দিন

কাঁচামরিচে লঙ্কাকাণ্ড, প্রতি কেজি ৭০০ টাকা!

  • Update Time : রবিবার, ২ জুলাই, ২০২৩
  • ৪৬ Time View

প্রতিদিন সংবাদপত্র ৭১

মিরু হাসান, ষ্টাফ রিপোর্টার
বগুড়ায় কাঁচা মরিচের কেজি ৭০০ টাকা ছুঁয়েছে। রবিবার (২ জুলাই) সকালে সরেজমিনে শহরের বাজারগুলো গিয়ে কাঁচা মরিচের এ দাম দেখা গেছে। স্থানীয় ব্যবসায়ী ও ক্রেতারা কাঁচা মরিচের এ আকাশছোঁয়া দামকে স্মরণকালের রেকর্ড দাম বলে জানিয়েছেন।

তারা জানান পাইকারি আড়তে কাঁচা মরিচ ৫৫০ টাকা কেজি আর খুচরা বাজারে ৬০০ টাকা থেকে ৭০০ টাকায় বিক্রি হচ্ছে। তবে মরিচের এমন মূল্য বৃদ্ধিতে ব্যবসায়ী-ক্রেতারা হতাশ হয়ে পড়েছেন।
ব্যবসায়ী নেতারা বলছেন, দেশে উৎপাদিত কাঁচা মরিচের সংকট দেখা দেয়ায় এবং ঈদের কারণে ভারত থেকে আমদানি বন্ধ থাকায় দাম অস্বাভাবিক বেড়েছে। তবে, আগামী দু-একদিন পর দাম কিছুটা কমে আসবে। পুরোপুরি কমবে আরও ১০/১২ দিন পর।

সান্তাহার নতুন বাজারে মরিচ কিনতে আসা ক্রেতা রাকিব হোসেন বলেন, এক কেজি কাঁচা মরিচের দাম সাতশত টাকা। এটা কেমন কথা! বাধ্য হয়ে শুকনো মরিচ কিনে বাড়ি যাচ্ছি।
আরেক ক্রেতা পপি বেগম বলেন, কাঁচা মরিচের এত দাম জীবনে শুনিনি। সাতশো টাকার এক পয়সা কমেও কাঁচা মরিচ পাওয়া যাচ্ছে না। এক কেজি কাঁচা মরিচে এখন এক কেজি মাংস পাওয়া যাচ্ছে।
রশিদ উদ্দিন নামের একজন ক্রেতা জানান, কোরবানির মাংস রান্নায় কাঁচা মরিচ ছাড়া স্বাদ পাওয়া যায় না। বাধ্য হয়ে দুইশো,পঞ্চাশ গ্রাম (আড়াইশো) কাঁচা মরিচ কিনলাম একশো পুচাত্তর টাকায়।
আসাদুল ইসলাম নামের এক বিক্রেতা বলেন, আমাদের কিনতে হচ্ছে বেশি দামে, তাই বিক্রিও করতে হচ্ছে বাড়তি দামে। লোকসান দিয়ে তো আর বিক্রি করা যায় না।

লাগাতার খরার কারণে জমিতে কাঁচা মরিচের ফলন কম হচ্ছে। এ কারণে দাম বেড়েছে। দেশে উৎপাদিত মরিচ সংকটের কারণে দাম এতটা বেড়েছে। ভারত থেকে আমদানি বন্ধ না থাকলে দাম এতটা বাড়তো না। মঙ্গলবার থেকে আমদানি শুরু হলে দাম কিছুটা কমবে। এছাড়া, বগুড়ার নন্দীগ্রাম এবং সাপাহারের মরিচ আগামী ১০/১২ দিনের মধ্যে জমি থেকে উঠানো হবে। তখন দাম নিয়ন্ত্রণের মধ্যে আসবে।

বগুড়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক (শস্য) এনামুল হক বলেন, বগুড়ায় দুই সময়ে (রবি মৌসুম এবং খরিদ মৌসুম) মরিচ চাষাবাদ হয়। রবি মৌসুমে মরিচ চাষ হয় ৭ হাজার ৩৫০ হেক্টর জমিতে। আর খরিদ মৌসুমে ৬৭৫ হেক্টর জমিতে। বগুড়ায় সবচেয়ে বেশি মরিচ উৎপাদন হয় সারিয়াকান্দি, সোনাতলা, গাবতলী, ধুনট, আদমদীঘি এবং নন্দীগ্রামে। এছাড়া, সদর, শিবগঞ্জ এবং শাজাহানপুররেও কিছু পরিমাণে মরিচ উৎপাদিত হয়।

খরিদ মৌসুমে চাষ কম হওয়ার কারণ প্রসঙ্গে তিনি বলেন, সারিয়াকান্দি, সোনাতলা এবং গাবতলী বন্যাপ্রবণ এলাকা। এখন তো অধিকাংশ জমি পানির নিচে। যে কারণে এই সময় মরিচ উৎপাদন হয় না।
মরিচের সংকট সম্পর্কে এনামুল হক বলেন, এখন বর্ষাকাল। এই সময়ে সারিয়াকান্দি, সোনাতলার সব মরিচের জমি পানির নিচে। যে কারণে উৎপাদন হচ্ছে না। আবার কিছু দিন আগে অতিরিক্ত তাপপ্রবাহের কারণে মরিচ গাছ নষ্ট হয়ে গেছে। যে কারণে উৎপাদন ব্যহত হয়েছে। বাজারে কাঁচা মরিচ কম পাওয়ার এটাও অন্যতম একটি কারণ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2023 Coder Boss
Design & Develop BY Coder Boss